অনুচ্ছেদ রচনা তালিকা ২০৫ টি | অনুচ্ছেদ রচনা লেখার নিয়ম

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা সবাই কেমন আছো! আশা করি সবাই ভালো আছো। তোমরা সকলেই জানো অনুচ্ছেদে পরীক্ষার জন্য কতটা গুরুত্বপূর্ণ। আর তাই তোমাদের সকলের অনুচ্ছেদে কি?, অনুচ্ছেদ রচনা কাকে বলে, অনুচ্ছেদ রচনার বৈশিষ্ট্য

অনুচ্ছেদ রচনা

অনুচ্ছেদ রচনা লেখার নিয়ম ও অনুচ্ছেদ কত পৃষ্ঠা লিখতে হয় এই বিষয় গুলো সম্পর্কে জানা দরকার। তোমারা অনেকেই গুগলে এই বিষয়ে জানতে চেয়ে প্রশ্ন কর। তাই আজকে আমি তোমাদের মনের সেই ভ্রান্তিকে দূর করত অনুচ্ছেদ কি?, অনুচ্ছেদ রচনা লেখার নিয়ম ও অনুচ্ছেদ রচনা কত পৃষ্ঠা লিখতে হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। এছাড়াও আজকের পোস্টে আমি তোমাদের জন্য পরীক্ষার সকল গুরুত্বপূর্ণ অনুচ্ছেদ রচনার তালিকা দেওয়ার চেষ্টা করব।

পোস্ট সূচিপত্র ঃ আপনি যে স্থান থেকে পড়তে চান সেখানে চাপ দিন

অনুচ্ছেদ রচনা কী?

অনুচ্ছেদ রচনা কী? তা এখনও অনেকেই জানে না। অনুচ্ছেদ রচনা লেখার আগে অবশ্যই অনুচ্ছেদ কী এই বিষয়ে শিক্ষার্থীদের অবগত থাকা দরকার। মানুষ তার মনের ভাবকে প্রকাশ করতে পারে লেখার মাধ্যমে। আর ভাষা ব্যবহারে মানুষ তার মৌলিক শক্তির পরিচয় দিতে পারে বিভিন্ন রচনা লিখার মাধ্যমে। আর এটিই হচ্ছে অনুচ্ছেদ রচনা লেখার প্রাথমিক পদক্ষেপ।

আমরা সকলেই জানি যে, “অনুচ্ছেদ” একটি পারিভাষিক শব্দ। অনুচ্ছেদ এই শব্দটির ইংরেজি অর্থ হচ্ছে paragraph। শিক্ষার্থীরা তোমার লক্ষ্য করলে দেখতে পাবে । তোমাদের পাঠ্য বইয়ে বিভিন্ন গদ্য থাকে আর সেগুলো কয়েকটি ভাগে বিভক্ত থাকে। আর গদ্যের এই একেকটি ভাগকে অনুচ্ছেদ বলা হয়।

▶▶ আরো পড়ুন ঃ ভাবসম্প্রসারণ ৩০০ টি | ভাবসম্প্রসারণ তালিকা

অনুচ্ছেদের সংজ্ঞা টি আরো গভীর ভাবে আলোকপাত করা যাক ঃ একাধিক বাক্যের সমন্বয়ে কোনো একটি বিষয় সম্পর্কে যখন মানুষের মনের ভাব সম্পূর্ণ রূপে প্রকাশিত হয় তখন তাকে অনুচ্ছেদ বলে।

অনুচ্ছেদ রচনার পরিচিতি

শিক্ষার্থীরা ইতিপূর্বে আমরা অনুচ্ছেদ রচনা কী এই বিষয়ে আলোচনা করেছি। এখন আমরা অনুচ্ছেদ রচনার পরিচিতি নিয়ে জানব।

কোনো একটি বিষয়কে বা ভাবকে কেন্দ্র করে অনুচ্ছেদ রচনা করা হয়। আমরা সকলেই জানি যে, মানুষের মনের ভাব প্রকাশ করার মাধ্যম হচ্ছে বাক্য। এক বা একাধিক বাক্যের সমন্বয়ে মানুষ তার মনের ভাবকে প্রকাশ করতে পারে। 

বিষয় অনুযায়ী বাক্যের পর বাক্য প্রয়োগ করে মানুষ যখন তার মনের ভাবকে সম্পূর্ণ রূপে প্রকাশিত করে তখনই একটি পূর্ণাঙ্গ অনুচ্ছেদের সৃষ্টি হয়। অর্থাৎ একাধিক বাক্যের সমন্বয়ে একটি অনুচ্ছেদ রচিত হয়ে থাকে। 

অনুচ্ছেদ রচনা লেখার নিয়ম

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা ইতিপূর্বে আমরা অনুচ্ছেদের দুটি বিষয় নিয়ে আলোচনা করেছি। এবার আমরা অনুচ্ছেদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় অনুচ্ছেদ রচনা লেখার নিয়ম নিয়ে আলোচনা করব। অনুচ্ছেদ পরীক্ষার জন্য অধিক গুরুত্বপূর্ণ এটা আমরা সকলেই জানি।

কিন্তু অনেক শিক্ষার্থী অনুচ্ছেদ রচনা লেখার নিয়ম সম্পর্কে না জানার কারণে পরীক্ষায় এই বিষয়ে উত্তর করতে পারে না। তাই আজকে তাদের জন্য আমি অনুচ্ছেদ রচনা লেখার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আমরা সকলেই জানি যে, একাধিক বাক্যের সমন্বয়ে একটি অনুচ্ছেদ রচিত হয়। আর কয়েকটি অনুচ্ছেদের সমন্বয়ে গঠিত হয় প্রবন্ধ, গল্প ও গদ্যরচনা ইত্যাদি। আবার অন্য দিক থেকে ভেবে দেখলে অনুচ্ছেদ হচ্ছে গদ্যরচনার একক।

একটি অনুচ্ছেদের মধ্যে বিশেষ একটি ভাবের প্রকাশ ঘটে কিংবা কোনো একটি নির্দিষ্ট বিষয়ে অবতারণা করা হয়। তাই শিক্ষার্থীদের ভালো ভাবে অনুচ্ছেদ লিখতে শেখা দরকার। অনুচ্ছেদ রচনা লিখার সময় সে সব বিষয় গুলো মনে রাখা দরকার তা হলো ঃ

▶▶ আরো পড়ুন ঃ প্রবন্ধ রচনার তালিকা ২০০টি এবং প্রবন্ধ রচনা লেখার নিয়ম

  • প্রতিটি অনুচ্ছেদের মধ্যে একটি নির্দিষ্ট ভাব থাকা দরকার।
  • অনুচ্ছেদ রচনার ক্ষেত্রে বাক্যসমূহের মধ্যে পারস্পরিক সংগতি থাকা বাঞ্ছনীয়।
  • অনুচ্ছেদ রচনার ভাষা সহজ, সরল ও প্রাঞ্জল হওয়া উচিত। যাতে মনের ভাব সহজে প্রকাশ পায়।
  • অনুচ্ছেদের বাক্যসমূহ ধাপে ধাপে রচিত হওয়া উচিত। এক্ষেত্রে মাথায় রাখতে হবে একই কথা যেন পুণরায় না আসে সেদিকে।
  • যে বিষয়টি নিয়ে অনুচ্ছেদ রচিত হবে, সেই বিষয়ে আগে থেকেই গভীরভাবে চিন্তা করতে হবে। 
  • অনুচ্ছেদ লেখার সময় সাধু এবং চলতি ভাষার মিশ্রণ করা যাবে না। যেকোনো একটি ভাষায় লিখতে হবে।
  • অনুচ্ছেদ রচনা লেখার সময় বানান যেন ভুল না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
  • অনুচ্ছেদ এর বক্তব্য আকর্ষণীয় হওয়া উচিত। যাতে একজন পাঠক পড়ে আনন্দ পায় ।
  • অনুচ্ছেদ খুব বেশি বড় করে লেখার দরকার নাই। প্রয়োজন অনুসারে এর আয়তন নির্ধারণ করতে হবে। তবে অনুচ্ছেদ ১০ থেকে ১৫ লাইনের মধ্যে রাখার চেষ্টা করবেন।
  • অনুচ্ছেদ অবশ্যই এক প্যারায় লিখতে হবে। অনুচ্ছেদে কখনো একাধিক প্যারা যুক্ত করা যাবে না।

অনুচ্ছেদ কত পৃষ্ঠা লিখতে হয়

অনুচ্ছেদ রচনা কত পৃষ্ঠা লিখতে হয় এই বিষয়ে জানতে চেয়ে অনেক শিক্ষার্থী গুগলে সার্চ করে প্রশ্ন করেছে। অনুচ্ছেদ কত পৃষ্ঠা লিখতে হয় এই বিষয় নিয়ে যাদের মনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে তাদের জন্য আজকের এই পোস্টটি। আজকের পোস্টে আমরা এই বিষয়ে সঠিক তথ্য উপস্থাপন করার চেষ্টা করব।

আমরা আগেই বলেছি যে, কোনো একটি বিষয়কে কেন্দ্র করেই অনুচ্ছেদ রচনা করা হয়। অনুচ্ছেদ রচনার মাধ্যমে একজন লেখক তার মনের ভাবকে সম্পূর্ণ রূপে প্রকাশিত করে। অনুচ্ছেদ রচনা খুব বেশি বড় করে লেখার প্রয়োজন হয় না। 

যেহেতু অনুচ্ছেদে শুধুমাত্র মূল কথা গুলো আলোকপাত করা হয় সেহেতু অল্প লেখার মাধ্যমেই লেখক তার মনের ভাবকে প্রকাশ করতে পারে। তবে অনুচ্ছেদ সবসময় ১০ থেকে ১৫ লাইনের মধ্যে রাখা দরকার। অনেক সময় বিষয়ের উপর ভিত্তি করে অনুচ্ছেদ কিছুটা বড় হয়ে থাকে।

অনুচ্ছেদ যেহেতু পরীক্ষার একটি গুরুত্বপূর্ণ অংশ এবং একটি অনুচ্ছেদ ১০ নাম্বার। তাই পরীক্ষায় এটি শিক্ষার্থীদের জন্য অনেক অনেক গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীরা পরীক্ষায় অনুচ্ছেদ লেখার সময় অনুচ্ছেদ রচনা লেখার নিয়ম অবলম্বন করে লিখবে। আর অনুচ্ছেদ সবসময় ১০ থেকে ১৫ লাইন প্রয়োজনে ২০ লাইনও লিখতে পারবে।

অনুচ্ছেদ রচনার তালিকা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা নিচে আমরা পরীক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুচ্ছেদ গুলোর তালিকা প্রকাশ করেছি। তোমার এখানে অনুচ্ছেদের নামের প্রথম অক্ষর অনুযায়ী অনুচ্ছেদটি সহজেই পেয়ে যাবে। এখানে নেই এমন অনুচ্ছেদ যদি থেকে থাকে তাহলে সেটা আমাদের কমেন্ট করে জানাবে । আমরা সেটি দিয়ে দেওয়ার চেষ্টা করব।

নিচে তোমাদের জন্য বেশ কিছু জনপ্রিয় ও পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ অনুচ্ছেদ শেয়ার করা হলো ঃ 

#

  • আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ⇒

বর্তমানে পাওয়া যায় নি ⇒

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

বর্তমানে পাওয়া যায় নি

#

বর্তমানে পাওয়া যায় নি

সবগুলো ভাবসম্প্রসারণ একসাথে দেখতে এখানে চাপ দিন

সবগুলো রচনা একসাথে দেখতে এখানে চাপ দিন

আমাদের শেষ কথা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকের পোস্টে আমরা অনুচ্ছেদ রচনা কী? অনুচ্ছেদ রচনা পরিচিতি, অনুচ্ছেদ রচনা লেখার নিয়ম ও অনুচ্ছেদ রচনা কত পৃষ্ঠা লিখতে হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। একিই সাথে অনুচ্ছেদ রচনার তালিকা প্রকাশ করেছি। তোমরা আজকের পোস্টে সকল জনপ্রিয় ও পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ অনুচ্ছেদ এখানে পেয়ে যাবে।

আজকের পোস্টটি তোমাদের কাছে কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্ট করে জানাবে যদি ভালো লেগে থাকে তাহলে এটি তোমার বন্ধুদের সাথে শেয়ার করবে। আর আজকের পোস্টটি সম্পূর্ণ ধৈর্য্য সহকারে পড়ার জন্য তোমাদের সকলকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url