ঘরে বসেই ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৪ - E Passport Check Online

ই পাসপোর্ট চেক করার নিয়ম? কিভাবে বুঝব আমার পাসপোর্টটি রেডি হয়েছে কিনা এই নিয়ে প্রতিনিয়ত মানুষ প্রশ্ন করে থাকে। তাই তাদের এই রকম সকল প্রশ্নের উত্তর আমরা আমাদের এই আর্টিকেলের মধ্যে দিয়ে দেওয়ার চেষ্টা করব।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

আজকের আর্টিকেলটি মূলত যারা নতুন পাসপোর্ট করছেন তাদের জন্য। কেননা, আজকের এই আর্টিকেলটি পড়ার পর আপনি জানতে পারবেন আপনার ই পাসপোর্টটি বর্তমানে কোন অবস্থায় আছে সেটি। তাহলে, চলুন আর কথা না বাড়িয়ে আমরা আমাদের মূল আলোচনায় চলে যায়,,

পেজ সূচিপত্র: অনলাইনে ঘরে বসেই ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার উপায়

পাসপোর্ট চেক করার দুইটি জনপ্রিয় পদ্ধতি

বর্তমানে মানুষ প্রতিনিয়ত একটাই প্রশ্ন করে থাকে তা হলো ই পাসপোর্ট কিভাবে চেক করতে হয়? ই পাসপোর্ট চেক করার নিয়ম কি? তাদের জন্য আমার দুইটি দিক নির্দেশনা থাকবে। আপনি যদি নতুন ই পাসপোর্ট এর জন্য আবেদন করে থাকেন এবং আপনি যদি আপনার বর্তমান ই পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করতে চান তাহলে আপনি আমরা দেখানো এই দুই ট্রিক ফলো করতে পারেন।

▶▶ আরো পড়ুন: ফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম জানুন

আপনার বাসা যদি পাসপোর্ট অফিস থেকে দূরে হয়ে থাকে তাহলে আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোন কিংবা কম্পিউটার দিয়ে সহজেই জেনে নিতে পারবেন আপনার বর্তমান পাসপোর্টটি কি অবস্থায় আছে সেটি। আর, আপনার বাসা থেকে যদি পাসপোর্ট অফিসের দূরত্ব খুব বেশি না হয়ে থাকে তাহলে আপনি সরাসরি পাসপোর্ট অফিস গিয়েই পাসপোর্ট এর স্ট্যাটাস জেনে নিতে পারবেন।

মূলত পাসপোর্ট চেক করার নিয়ম/ স্টেপ যাই বলেন না কেন এই দুইটি উপায় ব্যাতিত আপনি পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করতে পারবেন না। পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করার জন্য আপনাকে অবশ্যই এই উপায় গুলোর মধ্যে যে কোনো একটি চয়েস করতে হবে।

পুরো আর্টিকেলটি পড়লে আপনি এই বিষয়ে আরও বিস্তারিত তথ্য জানতে পারবেন,,

অনলাইনে ই পাসপোর্ট চেক করতে যা যা লাগবে

অনলাইনে ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য কি কি লাগে তা অনেকেই জানেন না। তাই, এই বিষয়টি আগে আপনাদের একটু বুঝিয়ে দিই।

আপনি যদি অনলাইনের মাধ্যমে আপনার পাসপোর্টের অবস্থা জানতে চান তাহলে আপনাকে নাম্বার এবং জন্ম তারিখ শো করাতে হবে। এখন কথা হচ্ছে আপনি জন্ম তারিখ না হয় জানেন কিন্তু নাম্বার টা কোথায় পাবেন? 

এই নাম্বারটি আপনি দুই ভাবে পেতে পারেন। এক হচ্ছে আপনার পাসপোর্টের আবেদন শেষে যে আইডি নাম্বার প্রদান করা হয় সেটি দিয়ে। আর, দ্বিতীয় টি হচ্ছে পাসপোর্ট অফিসে সকল কাগজপত্র জমা দেওয়ার পর আপনাকে যে ডেলিভারি স্লিপ টা দেওয়া হয়েছে সেখানে থাকা রেফারেন্স নাম্বারটি দিয়ে। এই দুইটি নাম্বার এর মধ্যে আপনি যে কোনো একটি ব্যবহার করেই আপনার পাসপোর্টের স্ট্যাটাস জানতে পারবেন।

▶▶ আরো পড়ুন: আপনার ই পাসপোর্টটি বর্তমানে কি অবস্থায় আছে জেনে নিন

তাও আরেকটু সহজ করে বলে রাখি, পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে লাগবে,

  • ১। Online Registration ID (OID) বা Application ID
  • 2। Date of birth

এখন কথা হচ্ছে আপনি কিভাবে বুঝবেন যে, Online Registration ID (OID) কোনটা আর Application ID কোনটা। আপনি যাতে সহজেই বুঝতে পারেন তার জন্য আমি নিচে দুইটা ছবি যুক্ত করে দিয়েছি প্রথম ছবিতে মার্ক করা নাম্বারটি হচ্ছে Application ID আর দ্বিতীয় ছবিতে দেওয়া নাম্বারটি হচ্ছে Online Registration ID (OID)।

Application ID
Online Registration ID (OID)

ই পাসপোর্ট চেক করার নিয়ম

অনলাইনে ঘরে বসেই আপনার হাতে থাকা মোবাইল ফোন কিংবা কম্পিউটার দিয়ে যদি আপনি আপনার ই পাসপোর্টের স্ট্যাটাস চেক করতে চান তাহলে প্রথমে আপনাকে গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে টাইপ করত হবে https://www.epassport.gov.bd/landing এই লেখাটি।

▶▶ আরো পড়ুন: নতুন পাসপোর্ট করতে কি কি কাগজ লাগে ও খরচ সম্পর্কে জানুন

এরপর আপনি ই পাসপোর্ট ওয়েব সাইটে গিয়ে Check Status এই লেখাটির উপর একটি ক্লিক করে দিবেন। ই পাসপোর্ট চেক করার জন্য আপনাকে কিছু তথ্য সেখানে দিতে হবে যা আমরা আগেই আপনাদের জানিয়েছি।

এখানে, আপনি নিচের ছবিটির মত একটি ছবি দেখতে পাবেন সেখানে আপনার Application ID বা Online Registration ID (OID) নাম্বারটি লিখবেন। আপনার জন্ম তারিখটি লিখবেন এবং সর্বশেষ I am human এই ক্যাপচাটি পূরণ করে Check অপশনে ক্লিক করলেই আপনি আপনার ই পাসপোর্টের স্ট্যাটাস দেখতে পারবেন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার উপায়

আপনি আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে সকল কাগজপত্র জমা দেওয়ার পর আপনাকে যে ডেলিভারি স্লিপটি দেওয়া হয়েছে সেটার উপরে ডান-বাম পাশে থাকা নাম্বারটি দিয়ে আপনি আপনার পাসপোর্টের স্ট্যাটাস চেক করতে পারবেন। আর, কিভাবে চেক করতে হবে তা আমরা উপরের অংশে আপনাদের জানিয়ে দিয়েছি।

এসএমএস এর মাধ্যমে ই পাসপোর্ট চেক করার উপায়

আপনি যদি এসএমএস এর মাধ্যমে পাসপোর্টের স্ট্যাটাস চেক করতে চান তাহলে আপনাকে আপনার ফোনের মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে START EPP Application ID Number , এই লেখাটি লিখে ১৬৪৪৫ এই নাম্বারে মেসেজটি সেন্ড করতে হবে।

কিভাবে মেসেজ লিখে পাঠাতে হবে তাঁর একটা উদাহরণ দেই তাহলে, হয়তো আপনার বুঝতে সুবিধা হবে: 

উদাহরণ: START EPP 123374949900

এবং ফিরতে এসএমএস এর মাধ্যমে আপনাদের পাসপোর্ট অধিদপ্তর থেকে আপনাকে আপনার ই পাসপোর্ট সম্পর্কিত সকল তথ্য জানিয়ে দেওয়া হবে। প্রিয় পাঠক, আশাকরি আপনি ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে স্টেপ বাই স্টেপ বুঝতে পেরেছেন। আপনি যদি নতুন ই পাসপোর্ট এর জন্য আবেদন করে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য অনেক হেল্পফুল হবে।

ই পাসপোর্ট ডেলিভারি

পাসপোর্টের জন্য আবেদন করার এক মাসের মধ্যে পাসপোর্টটি হাতে পাওয়া যায়। তবে কিছু কিছু ক্ষেত্রে এক মাসের আগেই পাসপোর্ট হস্তান্তর করা হয়। তাই, আপনি ই পাসপোর্ট এর জন্য আবেদন করার ১০ -১৫ দিন পর ইং পাসপোর্ট ওয়েব সাইটে আপনার পাসপোর্টের বর্তমান স্ট্যাটাস চেক করবেন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

আপনি যদি পাসপোর্ট স্ট্যাটাসে দেখতে পান passport issued এই রকম কোন লেখা আছে তাহলে আপনি বুঝে নিবেন আপনার পাসপোর্টটি ব্যবহারের জন্য সম্পূর্ণ রেডি এবং আপনার লোকাল পাসপোর্ট অফিসে ভেলিভারি করা হয়েছে।

আপনি আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে গিয়ে ডেলিভারি স্লিপটি জমা দিয়ে পাসপোর্টটি সংগ্রহ করে নিতে পারবেন।

আপনাদের জিজ্ঞেসিত কিছু সাধারণ প্রশ্ন

আপনাদের কিছু কমন প্রশ্ন আমরা নিচে উত্তর সহকারে তুলে ধরেছি।

১। আমি কিভাবে বুঝব যে আমার পাসপোর্টটি ডেলিভারি হয়েছে কিনা?

উত্তর: আপনি যদি স্ট্যাটাসে দেখতে পান Delivered এই লেখাটি তাহলে আপনি বুঝে নিবেন আপনার পাসপোর্টটি নিকটস্থ কোনো পাসপোর্ট অফিসে ভেলিভারি করা হয়েছে। এছাড়াও আপনার মোবাইল নাম্বারে এসএমএস এর মাধ্যমেও জানিয়ে দিবে বিষয়টি তারা।

২। ডেলিভারি স্লিপ হারিয়ে ফেলেছি - কিভাবে পাসপোর্ট সংগ্রহ করব?

উত্তর: আপনি যদি কোন কারণে আপনার ই পাসপোর্টের ডেলিভারি স্লিপটি হারিয়ে ফেলেন সেক্ষেত্রে আপনি আপনার অ্যাপয়েন্টমেন্ট কপি, এন আইডি কপি, আপনার ডেলিভারি স্লিপ এর কপি ( যদি থাকে সেক্ষেত্রে) , এবং জিডি কপি নিয়ে নিকটস্থ পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করবেন। তারা আপনার সকল ডকুমেন্টস চেক করে আপনাকে আরেকটি ডেলিভারি স্লিপ দিবে।

৩। পাসপোর্ট হাতে পেতে কতদিন সময় লাগবে?

উত্তর: পাসপোর্ট সাধারণ তিন পদ্ধতিতে ডেলিভারি দেওয়া হয়ে থাকে। প্রথম টি হচ্ছে রেগুলার ডেলিভারি যেটাতে সময় লাগবে ১৫-২১ দিন। দ্বিতীয়টি হচ্ছে একপ্রেস ডেলিভারি যেটাতে সময় লাগবে ৭ দিন এবং তৃতীয়টি হচ্ছে সুপার ডেলিভারি যেটাতে সময় লাগবে ৩ দিন। এখানে, একটি বিষয় জানিয়ে রাখি আপনি যদি দ্রুত সময়ে পাসপোর্ট হাতে পেতে চান তাহলে আপনাকে অতিরিক্ত টাকাও গুণতে হবে।

৪। পাসপোর্ট স্ট্যাটাস বুঝার উপায় কি? 

উত্তর: পাসপোর্ট স্ট্যাটাস মূলত পাসপোর্টের বর্তমান অবস্থাকে নির্দেশ করে। আপনি যদি পাসপোর্ট স্ট্যাটাস এর কোনটার মানে কি তা জানতে চান তাহলে এখানে চাপ দিয়ে দেখে নিন।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে আমরা আপনাদের অনলাইনে ঘরে বসে ই পাসপোর্ট চেক করার সকল নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি নতুন ই পাসপোর্টের জন্য আবেদন করে থাকেন তাহলে, আজকের এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে আসবে। আর হ্যাঁ, আজকের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে এটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করে দিবেন। এই রকম আরও গুরুত্বপূর্ণ তথ্য পেতে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েব সাইটে ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url