আপনার ই পাসপোর্টটি বর্তমানে কি অবস্থায় আছে জেনে নিন

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে আমরা আপনাদের সাথে শেয়ার করব ই পাসপোর্ট স্ট্যাটাস সম্পর্কে। পাসপোর্ট আবেদন করার পর অনেকের check application status এই অপশনের পাশে বিভিন্ন রকমের লেখা লিখা থাকে।

Passport Status Meaning

আজকের আর্টিকেলে আমরা check application status এর পাশে কত ধরনের লেখা থাকতে পারে এবং কোন লেখাটির মানে কি তা আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করব। আপনি যদি আজকের এই আর্টিকেলটির শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে, আপনার মনে পাসপোর্ট স্ট্যাটাস নিয়ে আর কোনো দ্বিধা থাকবে না বলে আমি মনে করি।

অনলাইনে ই পাসপোর্টের জন্য আবেদন সম্পন্ন করার পর বেশ কয়েকটি ধাপ অতিক্রম করার পর পাসপোর্ট আবেদনকারী ব্যাক্তি তাঁর পাসপোর্টটি হাতে পেয়ে থাকে। অর্থাৎ সহজ ভাষায় বলতে গেলে পাসপোর্ট আবেদন করার সময় থেকে পাসপোর্ট ডেলিভারি পাওয়ার আগ পর্যন্ত যে ধাপ গুলো অতিক্রম করতে হয় তাঁর প্রতিটি ধাপকে স্ট্যাটাস বলে। 

উদাহরণ স্বরূপ আপনি ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য ই পাসপোর্ট অফিসিয়াল ওয়েব সাইটে লগইন করে দেখতে পেলেন স্ট্যাটাস এর জায়গায় check application status: Approved লেখা। এই Approved লেখা স্ট্যাটাসটির দ্বারা বোঝানো হয়েছে পাসপোর্ট আবেদন গ্রহণ করা হয়েছে। ঠিক একই রকম আরও বিভিন্ন স্ট্যাটাস থাকতে পারে তাই এখন আমরা জানব কোন স্ট্যাটাসের মানে কি সেটা।

আর হ্যাঁ, পাসপোর্টের স্ট্যাটাসটি কোথায় লেখা থাকবে তা বোঝার জন্য নিচে একটি ছবি যুক্ত করে দিয়েছি দেখুন ,

ই পাসপোর্ট চেক স্ট্যাটাস

ই পাসপোর্ট স্ট্যাটাস এ প্রায় ১৪ রকমের লেখা থাকতে পারে আসুন একটু দেখে নিই কোন লেখাটির মানে কি,

১। Application Submitted

আপনার যদি স্ট্যাটাসে এই রকম লেখা থাকে তাহলে আপনার সকল প্রয়োজনীয় কাগজপত্র আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে গিয়ে জমা করতে হবে এবং বায়োমেট্রিক ভেরিফিকেশন কমপ্লিট করতে প্রস্তুতি নিতে হবে।

২। Appointment Scheduled

আপনি যদি এই স্ট্যাটাসটি দেখতে পান তাহলে বুঝে নিবেন আপনার ছবি এবং বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করার দিন নির্ধারিত হয়েছে।

৩। Payment Verification Results - Name mismatch

আপনি যদি এই স্ট্যাটাসটি দেখতে পান তাহলে বুঝে নিবেন আপনার ব্যাংকে টাকা জমা দেওয়ার নামের বানান ভুল হয়েছে কিংবা পাসপোর্ট ফর্মের লিখা বানানের সাথে সামঞ্জস্যপূর্ণ তা পাওয়া গেছে। এটি একটি গুরুতর সমস্যা, কারণ এটি আপনার পরিচয় নিশ্চিত করতে পারে না।

তাই, আপনাকে অবিলম্বে আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে এবং পাসপোর্ট অফিসে আপনার জন্ম নিবন্ধন ও জাতীয়তা পরিচয় পত্রের ফটোকপি জমা দিতে হবে।

৪। Your Application pending on payment investment (amount mismatch or reference number mismatch)

আপনি যদি এই স্ট্যাটাসটি দেখতে পান তাহলে বুঝে নিবেন আরকেটি সমস্যা ধরা পড়েছে। এই সমস্যার কারণ হচ্ছে আপনি ব্যাংকের মাধ্যমে যে টাকা জমা দিয়েছেন সেই সিল্প এর সাথে পাসপোর্ট ফর্মে উল্লেখিত টাকার পরিমাণের সাথে মিলছে না।

এই জন্য আপনাকে দ্রুত সময়ের মধ্যে আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে তা না হলে আপনার আবেদন টি বাতিল হয়ে যেতে পারে।

৫। Pending SB Police Clearance

আপনি যদি আপনার স্ট্যাটাসে এই লেখাটি দেখেন তাহলে আপনাকে বুঝতে হবে আপনার পাসপোর্টটি পুলিশ ভেরিফিকেশন এর জন্য রেডি। আপনার নিকটস্থ থানা থেকে একজন এসআই এসে এই প্রক্রিয়াটি সম্পন্ন করবেন।

এই তদন্ত রিপোর্টে আবেদনকারীর নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, চাকরি বা ব্যবসার ধরন, পরিবারের সদস্য সংখ্যা এবং আবেদনকারীর নামে কোন ফৌজদারি মামলা আছে কিনা সেই সকল তথ্য থাকে।

আপনার পুলিশ ভেরিফিকেশন কমপ্লিট যত দ্রুত হবে আপনার পাসপোর্টটি রেডি হতে তত কম সময় লাগবে।

৬। Pending for Assistant Director/Deputy Director Approved/Final Approval

আপনি যদি স্ট্যাটাসে এই ধরনের লেখা দেখেন তাহলে বুঝবেন Director/Deputy Director Approved আপনার পাসপোর্টের সকল কাজগুলো যাচাই-বাছাই করে দেখছেন এবং তিনি অনুমোদন না দেওয়া পর্যন্ত এটি এই অবস্থায় থাকবে।

এই প্রক্রিয়াটি সম্পন্ন হতে ৫-৬ দিন লাগবে কিন্তু যদি তিন সপ্তাহের বেশি সময় লেগে যায় তাহলে আপনি আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করতে পারেন।

৭। Pending for Backend Verification

আপনি যদি স্ট্যাটাসে এই ধরনের লেখা দেখেন তাহলে বুঝবেন আপনার পাসপোর্টটি প্রিন্টিং এর জন্য সকল তথ্য আবার দ্বিতীয় বারের মতো যাচাই-বাছাই করা হচ্ছে। এই প্রক্রিয়াটি ২-৩ দিনের মধ্যেই সম্পন্ন হয়ে যাবে।

  • এই প্রক্রিয়ায় যে বিষয়গুলো দেখতে তা হলো:
  • আপনার নাম, ঠিকানা, জন্মতারিখ, জাতীয়তা ইত্যাদি
  • আপনার পাসপোর্টের মেয়াদ 
  • আপনার পূর্ববর্তী পাসপোর্টের সাথে কোন তথ্য গরমিল রয়েছে কিনা।
  • আপনার আবেদন প্রত্রে কোন ভুল আছে কিনা।

৮। Enrollment in process

আপনার স্ট্যাটাসে যদি এই লেখাটি থাকে তাহলে বুঝবেন আপনার পাসপোর্টটি প্রক্রিয়াধীন রয়েছে।

৯। Approved

যদি এমন লেখা দেখেন তাহলে বুঝবেন আপনার পাসপোর্টের আবেদনটি গ্রহণ হয়েছে এবং সেটি প্রিন্টিং এর জন্য পাঠানো হয়েছে।

১০। In printer Queue

আপনি যদি এমন লেখা দেখেন তাহলে বুঝবেন আপনার পাসপোর্টটি বর্তমানে প্রিন্টিং প্রসেস এর মধ্যে আছে। এটি সম্পন্ন হতে ২-৩ কর্মদিবস কিংবা তারও বেশি সময় লাগতে পারে।

১১। Printing Succeeded

আপনি যদি এমন লেখা দেখেন তাহলে বুঝবেন আপনার পাসপোর্টটি সফল ভাবে প্রিন্ট হয়েছে এবং সেটি Quality Control এর শাখায় চূড়ান্ত পর্যবেক্ষণের জন্য পাঠানো হয়েছে।

১২। Passport is Ready, pending for Issuance

আপনি যদি এমন লেখা দেখেন তাহলে বুঝবেন ঢাকা পাসপোর্ট অফিস থেকে পাসপোর্টটি আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে পাঠানো হয়েছে। 

এটি আসতে ৪-৫ কর্মদিবস সময় লাগতে পারে। তাছাড়া আপনাকে sms এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

১৩। Passport Issued

আপনি যদি এই লেখা দেখেন তাহলে বুঝবেন আপনার পাসপোর্টটি ঢাকা পাসপোর্ট অফিস থেকে আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে সফলভাবে ডেলিভারি সম্পন্ন হয়েছে এবং সেটি ব্যবহারের জন্য প্রস্তুত।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি কোন স্ট্যাটাসের মানে কি সেটি। আপনি যদি নতুন ই পাসপোর্টের জন্য আবেদন করে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার উপকারে আসবে বলে মনে করি। আর, হ্যাঁ আমাদের আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে, এটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করে দিবেন এবং এই রকম আরও গুরুত্বপূর্ণ তথ্য পেতে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েব সাইটে ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url